মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ইসরাইলে হামালা বাধায় জর্ডানে বিক্ষোভ   * মধ্যপ্রাচ্যের আন্দোলন এড়াতে ম্যাখোঁ সবকিছু করবেন   * যানজটে কষ্টের বাড়িফেরা   * চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমানের মেয়ের লাশ হোটেলে   * শুদ্ধাচারে বিশ্বাসযোগ্য তথ্য হলে ব্যবস্থা   * সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না : প্রধানমন্ত্রী   * আরইবি’র পিবিএস-৪ দরপত্রে একই ব্যাক্তির একাধিক প্রতিষ্ঠান ॥ অংশগ্রহণ করতে পারেনি দেশের অন্য কেউ   * ভাইদের দোয়ায় বেপরোয়া কিশোর গ্যাং   * বিএনপি নেতারা কেন স্ত্রীদের ভারতীয় শাড়ি পোড়াচ্ছেন না, প্রশ্ন প্রধানমন্ত্রীর   * নোয়াখালি টিটিসির অধ্যক্ষের কু-কীর্তি-২  

   বিশেষ সংবাদ
ফুটপাত ধান্ধায় নাকাল রাজধানী,জনদূর্ভোগ আরো বাড়তির আশঙ্কা
  Date : 01-02-2024
Share Button

 

বিশেষ প্রতিবেদক
বরাবরের ফুটপাত ধান্ধায় নাকাল রাজধানী জুড়ে সদ্য ফের শুরু হয়েছে ফুটপাত খেকদের নয়া ফতোয়ায় (বাড়তি ধান্ধার নানা কলা-কৌশল) অপতৎপরতা। নানা অজুহাতে খেক চক্রের ফুটপাত ঢেলে সাজানোর ফতোয়া দিয়ে রাজধানীর ফুটপাতগুলোর তিল ঠাই টুকুও গিলে নতুনভাবে বাড়তি উৎকোচের চলছে যত ফন্দিফিকির। অন্যান্য এলাকার ফুটপাতগুলোর সাথে তা থেকে রেহাই পাচ্ছে না খোদ ডিএমপি’র মতিঝিলের বাণিজ্যিক এলাকাসহ অফিস পাড়ার মত ব্যস্ততমও গুরুত্বপূর্ণ গতানুগতিক বেদখল ফুটপাতগুলোও। এতে অন্যান্য এলাকার সাথে মতিঝিল অফিসপাড়ার জনদূর্ভোগের মাত্রা চরমে পৌছার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আর তাই ওই সব জনদূর্ভোগের ফুটপাত বাণিজ্য নিয়ে বিশিষ্টজনদের মতামত ও অনুসন্ধানের ভিত্তিতে তিন পর্বের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব উপস্থাপন করা হলো।
বিশেষজ্ঞদের মতে,রাজধানী জুড়ে ইদানিং কতিপায় টাকার লোভী স্থানীয় নেতা ও পুলিশের আস্কারায় ওই কোটি টাকার চাঁদাবাজি কবলে বেদখল ফুটপাতগুলো ফের নতুন কায়দায় অবৈধভাবে ইজারা,ভাড়া ও হলিডে মার্কেটসহ বিভিন্নকালিন বাজারের নামে দৌরাত্ম শুরু হয়েছে। স্থানীয় প্রশাসনের কতিপয় সদস্য ও নেতাদের নামে সপ্তাহ (সাপ্তাহিক চাঁদা) আদায়ের বেদখল ফুটপাতগুলো আরো বেপরোয়া ও যততত্রভাবে দখল করে তা জমজমাট বাজারে পরিণত করার মহোৎসব শুরু করেছে। তার নেপথ্যে রয়েছে লাইনম্যান নামধারী দালাল চক্র। যা জনদূর্ভোগ আরো চরমে পৌছার অশনি সংকেত । একইভাবেই ডিএমপির মতিঝিলের খোদ বাণিজ্যিক এলাকা ও অফিস পাড়ার মত গুরুত্বপূর্ণ ফুটপাতগুলো বেদখলে থাকা বরাবরের পথচারী ভোগান্তির ফুটপাতগুলোতেও ফের নতুন করে চলছে নানা ফতোয়ায় দখলযজ্ঞ। তবে ইদানিং নানা অজুহাতে চাঁদার হার ও বিক্রি,ভাড়ার টাকা বাড়ানোর জন্য নতুন ফতোয়া দিয়ে চলছে সারা ঢাকার মত মতিঝিলেও নতুনভাবে চলছে দখলদারিত্মের নানা দৌরাত্ব। ওই কোটি টাকা চাঁদার বাণিজ্য উন্নয়নের নামে ফুটপাতগুলো আরো চড়া দামে (ইঞ্চি-ফুট হিসেবে) বিক্রি ও রদবদলের মহড়া চলছে। আর তা থেকে রেহাই পাচ্ছে না অন্যান্য এলাকার ন্যায় মতিঝিলের সরকারি-বেসরকারি অফিস-আদালত ও ব্যবসা প্রতিষ্ঠানের গমনাগমনের পথ পর্যন্ত। এভাবে চলতে থাকলে অফিসপাড়া মারাত্মক ঝুকিতে পড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করছেন তারা। নাম প্রকাশ না করার শর্তে দিলকুশা ও ক্লাব পাড়ার একাধিক ব্যাবসায়ী জানায়,গোটা মতিঝিলের ফুটপাত জুড়ে শুরু হয়েছে উন্নয়নসহ নানা অজুহাতে নতুন দাখলদারিত্মের নানা কারসাজি।
পরিচয় গোপন রেখে নুরুল ইসলাম ও ছাদেক আলীর স্ত্রী শাহিনুর নামের ভিন্ন দুই লাইনম্যান নামধারী চাঁদাবাজের সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরেই মতিঝিলের গুরুত্বপূর্ণ ওই ফুটপাতগুলো দখল করে ১০-১২জন লাইনম্যান নামধারী একটি দালাল সিন্ডিকেট ওই চাঁদার বাণিজ্য সচল রেখেছেন। থানার ও ফাড়ির সাথে বরাবরের চুক্তি মোতাবেক ফুটপাতের দখলদারিত্ব ও চাঁদার বাণিজ্য চালিয়ে আসছেন তারা। আর ইদানিং ঢাকার অন্যান্য এলাকার সাথে তালি মিলিয়ে ওই দালল চক্রের সকলেই নেপথ্য হোতাদের রাজিখুশি করে সুনজর ও সাইনবোর্ড লাগানোর তৎপরতায়ই মতিঝিলের ফুটপাতগুলোতে চালাচ্ছে ফের চাঁদা বাড়ানোর নানা কৌশল।



  
  সর্বশেষ
সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক : তথ্য প্রতিমন্ত্রী
চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমানের মেয়ের লাশ হোটেলে
শুদ্ধাচারে বিশ্বাসযোগ্য তথ্য হলে ব্যবস্থা
বিদেশি ঋণ :ভাত দিয়ে ভাত খাওয়ার মত

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com