রবিবার, সেপ্টেম্বর ২৪, ২০২৩
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * যারা সহিংসতা করবে তারাই আমেরিকার ভিসা নীতির মধ্যে পড়বে: সালমান এফ রহমান   * রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধানে বৈশ্বিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর   * ডিএমপির নতুন কমিশনার হাবিবুর রহমান   * মির্জা ফখরুলকে আর ঢাকায় ঢুকতে দেব না   * এডিসি হারুন-সানজিদাসহ ফেঁসে যাচ্ছেন পাঁচজন   * বিআরটিএ’র সর্বাঙ্গে ব্যথায়,মলম দিবে কোথায় হোতার আস্কারায় ঘুষবাজরা যেন মহাবেপরোয়া   * পুলিশ পরিচয়ে ছিনতাই করতে গিয়ে ধরা, ছাত্রলীগ পরিচয়ে পেলেন ছাড়া   * বাইডেনের সাথে সেলফি ও মাখোঁ`র ঢাকা সফর নির্বাচন নিয়ে পশ্চিমা চাপ কতটা কমাবে? -বিবিসি বাংলা   * জেলা প্রেসক্লাবের কমিটি গঠন রিপন-সভাপতি, আইয়ূব-সম্পাদক   * সাইবার সিকিউরিটি অ্যাক্ট আমলযোগ্য অপরাধ ছাড়া গ্রেপ্তারের সুযোগ নেই: আইনমন্ত্রী  

   অপরাধ-দূর্নীতি
আমান দম্পতি ও টুকুর সাজা বহাল
  Date : 30-05-2023
Share Button


অনলাইন ডেস্ক
দুর্নীতির মামলায় বিএনপি নেতা আমান উল্লাহ আমানের ১৩ বছরের সাজা বহাল রেখেছেন হাইকোর্ট। একইসঙ্গে তার স্ত্রী সাবেরা আমানেরও ৩ বছরের সাজা বহাল রেখেছেন আদালত। রায় পাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে।
মঙ্গলবার (৩০ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
এদিক, একই বেঞ্চ দুর্নীতি মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর ৯ বছরের কারাদণ্ড বহাল রেখেছেন। তাকেও দুই সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।

গত ১৪ মে দুর্নীতির মামলায় বিএনপির নেতা আমান উল্লাহ আমান ও তার স্ত্রী সাবেরা আমানের খালাসের রায় বাতিল করে হাইকোর্টে আপিলের পুনঃশুনানি শেষ হয়। সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। ওই বছরের ২১ জুন বিশেষ জজ আদালতের রায়ে আমানকে ১৩ বছরের ও সাবেরাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আপিল করেন।
২০১০ সালের ১৬ আগস্ট হাইকোর্ট সেই আপিল মঞ্জুর করে তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে আপিল বিভাগ সে রায় বাতিল করে হাইকোর্টকে মামলাটির আপিল পুনঃশুনানির নির্দেশ দেন।
অন্যদিকে, গত ১৭ মে দুর্নীতি মামলায় সাজার বিরুদ্ধে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর আপিলের রায়ের জন্য মঙ্গলবার দিন ধার্য করা হয়।
চার কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে দুদকের উপ-পরিচালক শাহরিয়ার চৌধুরী ২০০৭ সালের মার্চে সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী টুকুর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় এ মামলা করেন। কমিশনের উপ-পরিচালক এস এম এম আখতার হামিদ ভূঞা ওই বছর ২৮ জুন মহানগর হাকিম আদালতে এ মামলায় অভিযোগপত্র দেন।
২০০৭ সালের ১৫ নভেম্বর বিচারিক আদালত এ মামলার রায়ে টুকুকে ৯ বছরের কারাদণ্ড দেন। ওই রায়ের বিরুদ্ধে টুকু আপিল করলে ২০১১ সালের ১৫ জুন তাকে খালাস দেন হাইকোর্ট। হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২১ জানুয়ারি খালাসের রায় বাতিল করে পুনঃশুনানির আদেশ দেন আপিল বিভাগ।

 



  
  সর্বশেষ
প্রশাসনে চলছে রদবদল-টার্গেট দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী সংসদ নির্বাচন
ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ নেতা রিয়াজ উদ্দিনকে অব্যাহতি
এডিসি হারুন-সানজিদাসহ ফেঁসে যাচ্ছেন পাঁচজন
বেঁধে দেওয়া দামে মিলছে না ডিম, এসেছে নতুন সিদ্ধান্ত

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com