বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বিআরটিএর মিরপুরে কে এই বেপরোয়া গার্ড ?   * ভাইদের দোয়ায় বেপরোয়া কিশোর গ্যাং   * বিএনপি নেতারা কেন স্ত্রীদের ভারতীয় শাড়ি পোড়াচ্ছেন না, প্রশ্ন প্রধানমন্ত্রীর   * নোয়াখালি টিটিসির অধ্যক্ষের কু-কীর্তি-২   * রাজউকের কর্তাদের কোটিপতি মিশন   * সর্বাঙ্গের ব্যথায় ,মলম দিবে কোথায়-বিআরটিএর হোতা চক্র নড়বড়,চেলাপেলার নতুন কৌশলে   * তেলা মাথায় দেয় তেল ,আর বেলা মাথায় ভাঙ্গ বেল। শেষমেষ সাংবাদিক রানার জামিন,আর   * সোমালিয়ায় জিম্মি জাহাজ বাংলাদেশি নাবিকদের উদ্ধারের চেষ্টা, দুপক্ষের গোলাগুলি   * সরকারকে বিব্রত করতে সিন্ডিকেট করতে পারে বিএনপি: ওবায়দুল কাদের   * বিদায়ী জাপানী বিনিয়োগকারীদের সংবর্ধনা দিলো নোভো কার্গো  

   জাতীয়
বাজেট বাস্তবায়ন সম্ভব নয় : ড. আহসান এইচ মনসুর
  Date : 03-06-2023
Share Button


অনলাইন ডেস্ক-
সরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেছেন, রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা তা অর্জন করা সম্ভব হবে না। ফলে সরকারকে ব্যয়ের লক্ষ্যও কমাতে হবে। অর্থাৎ সরকার যে বাজেট প্রস্তাব করেছে, তা বাস্তবায়ন করা সম্ভব হবে না। কারণ সরকারের পরিকল্পনার সঙ্গে বাস্তবতার মিল নেই। তিনি উল্লেখ করেন, লেংড়া ঘোড়াকে যদি জোরে দৌড়াতে বলা হয়, তাহলে কি সেই ঘোড়া জোরে দৌড়াতে পারবে? আমাদের রাজস্ব আদায়ের যে কৌশল, সেটা আসলে সেরকমই। জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করার পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।
ড. আহসান এইচ মনসুর বলেন, বাজেটের যে ঘাটতির কথা বলা হয়েছে, সেটা মেটানোর সামর্থ্য আমাদের আছে কিনা, সেটাও বড় প্রশ্ন। আমি মনে করি, আগে বাজেট ঘাটতি আমাদের ৫ শতাংশ বা তার একটু বেশি হলেও সমস্যা হতো না। কিন্তু বর্তমানে আমাদের সেই সক্ষমতা নেই। কারণ সরকারের আয় আসে রাজস্ব থেকে। সেই রাজস্ব সক্ষমতা আগের চেয়ে অনেক দুর্বল হয়ে গেছে। ফলে রাজস্ব আদায় কমে গেছে। ধার করা সামর্থ্য তো প্রকৃত সামর্থ্য না।
তিনি আরও বলেন, রাজস্ব সক্ষমতা কমার কারণেই আমাদের আর্থিক খাত দুর্বল হয়ে পড়েছে। শুধু তাই নয়, আর্থিক খাতকেও ধ্বংস করা হয়েছে। এতে আমাদের আমানত প্রবৃদ্ধি কমে গেছে। আর আমানত কমে যাওয়ায় সরকারের ধার করার ক্ষেত্রও কমে যাচ্ছে। শেষ পর্যন্ত সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে বেশি ধার করবে, হাই ভ্যালু মানি হিসেবে যা সরাসরি মূল্যস্ফীতিতে প্রভাব ফেলবে।
বাজেট ঘাটতি পূরণের সক্ষমতা আমাদের নেই বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, আমাদের বৈদেশিক ক্ষেত্রে ধার করার সক্ষমতাও কমে গেছে। আন্তর্জাতিক ঋণমান যাচাইকারী প্রতিষ্ঠান মুডিসও বাংলাদেশের ঋণমান একধাপ কমিয়ে দিয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যেও আমাদের বড় ঘাটতি তৈরি হয়েছে। ১২ বিলিয়ন ডলার বা এক লাখ কোটি টাকারও বেশি আমাদের বিদেশ থেকে ধার করতে হবে। সেটাও সম্ভব হবে বলে আমার মনে হয় না।



  
  সর্বশেষ
স্বাধীনতা দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
নোয়াখালি টিটিসির অধ্যক্ষের কু-কীর্তি-২
হায়রে অধ্যক্ষও ঘুষ খায়- না দেওয়ায় বেতন আটকায়
দুর্নীতি মামলায় সাবেক সচিব কারাগারে

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com