রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * সংগীত শিল্পীর মাদকের কারবার!   * সর্বাঙ্গের ব্যথায়,মলম দিবে কোথায়,গ্যাড়াকল চালকদের সম্পদের লোমহর্ষক ঘটা,তবু থামেনি রক্তচোষা   * সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট   * গত ১৫ বছরে দেশের বিস্ময়কর উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের   * গাজা উপত্যকায় এক গণকবরেই ৩০০ লাশ   * মিয়ানমার নৌবাহিনীর এলোপাতাড়ি গুলি, ২ বাংলাদেশি গুলিবিদ্ধ   * খিলগাঁয়ে ট্রেন দূর্ঘটনায় অধ্যাপক আনু মুহাম্মদ   * বোটক্লাব কান্ডে পরীমণির বাট খাচ্ছে !   * মালিকদের লুটপাটে বেসরকারি অনেক ব্যাংক ধ্বংসের মুখে   * গুলশানের বারের সামনে হাতাহাতিতে তিন নারী গ্রেফতার  

   অর্থ-বাণিজ্য
ভিয়েতনাম এম্বাসেডরের সম্মানে বিশেষ আলোচনা ও নৈশভোজ
  Date : 29-07-2023
Share Button

স্টাফ রিপোর্টারঃ
গত ২৭ জুলাই বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের এম্বাসেডর মি. নিগুয়েন মান কোয়াংয়ের সম্মানে ঢাকার স্কাই ভিউ কনভেনশন হলে এক বিশেষ আলোচনা এবং নৈশভোজের আয়োজন করে ভিয়েতনাম বাংলাশে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ। অনুষ্ঠানটি নোভো কার্গো সার্ভিসেস লি. এর সৌজন্যে আয়োজিত হয়।

অনুষ্ঠানে জাপান, ফিলিপাইন, ব্রনাইয়ের এম্বাসেডর সহ বিভিন্ন দেশের কূটনীতিকবৃন্দ, দেশের ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তা,,দেশি বিদেশি বিনিয়োগকারী, সাংবাদিক, সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শুরুতে সংগীত শিল্পী শিরিন শুলতানাও তার দল লালনের গান পরিবেশনকরে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লে.ক. (অব.) ফারুক খান এম.পি। বক্তারা ভিয়েতনাম ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের বিষয় নিয়ে বিভিন্ন আলোচনা করেন।   

ভিয়েতনাম বাংলাশে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর প্রেসিডেন্ট সৈয়দ মুস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশের সাথে ভিয়েতনামের আরো বেশি বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। দুই দেশের আন্তরিক ও সহযোগিাতাপূর্ণ ফ্রেন্ডশিপ রয়েছে ৫০ বছর ধরে এবং তা ১৯৭১ থেকে। তিনি এদেশে ভিয়েতনামের বিনিয়োগকারিদের আন্তরিক ধন্যবাদ জানান এবং আরো বেশি বিনিয়োগের আহবান জানান। তিনি বিশেষ উদাহরণ দিয়ে বলেন, বাংলাদেশের সোনালী আঁশ জুট যা সেদেশে এক্সপোর্ট হতে পারে অন্যদিকে ভিয়েতনামের অর্থকরী ফসল কফি আমদানি হতে পারে। এভাবে দুদেশের মধ্যে এক্সপোর্ট ইম্পোর্ট সমন্বয় হতে পারে। তিনি বলেন, দুই দেশের প্রকৃতি এবং খাদ্যপণ্য অনেকটা একই ধরনের কাজেই বাণিজ্যে ফুড আইটেম সমন্বয় হতে পারে যা উভয় দেশের জন্য অর্থনৈতিক অগ্রগতি বয়ে আনবে ।

গোলাম ফারুক আলমগীর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডিসিসিআই তার বক্তব্যে বলেন, বলেন, উভয় দেশের সাথে দীর্ঘদিনের বিজনেস কানেক্টশন রয়েছে।  আমাদের সাথে ভিয়েতনামের বিটুবি ধারায় বিজনেস অগ্রসর বৃদ্ধি পেলে অর্থনৈতিক অগ্রগতি জোরদার হবে।

বক্তব্যে ফারুক এমপি আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট  সৈয়দ মুস্তাফিজুর রহমানকে এধরনের সময়োপযোগী আয়োজনের জন্য বিশেষ ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ ভিয়েতনাম খুবই ভালো সম্পর্ক বিদ্যমান। দুই দেশের সরকারের সাথেও অত্যন্ত বন্ধুপ্রতিম সুসম্পর্ক রয়েছে যা প্রায় ২ বিলিয়ন ডলারের চেয়ে বেশি বাণিজ্য স্থাপন করেছে।

ভিয়েতনামের এম্বাসেডর নিগুয়েন মান কোয়াং বলেন, দুই দেশের মধ্যে অত্যন্ত ভালো সম্পর্ক ও অর্থনৈতিক সহায়তা বিদ্যমান রয়েছে। তিনি উলে­খ করেন, ২০২০ থেকে বাংলাদেশের সাথে অর্থনৈতিক  প্রবৃদ্ধি ১.৫ বিলিয়ন ডলার হয়েছে। ক্রমে বাংাদেশ ভিয়েতনামের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়ছে। তিনি বলেন, এই কর্যক্রমের অংশ হিসেবে ভিয়েতনাম বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের মেম্বারদের জন্য সহায়তা বজায় থাকবে।

ভিয়েতনাম বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বিগ্রে.জেনারেল (অব.), মন্জুর কাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, দুই দেশের বাণিজ্যিক সম্পর্কের ধারা উভয়ের জন্যই নতুন ইরা। তিনি এই সম্পর্কের সুবাতাস দেশ টু দেশ, জনগণ টু জনগণ, কালচার টু কালচার পর্যন্ত প্রবাহমান থাকুক।

বাউল গানের সাথে অতিথিদের নৈশ ভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।




  
  সর্বশেষ
সংগীত শিল্পীর মাদকের কারবার!
সেই শিশু পর্নোগ্রাফার টিপু এবার ডিবির জালে
সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট
সারাদেশে গরমে বিপর্যস্ত জনজীবন ঢাকায় সবচেয়ে বেশি ঝুঁকিতে অসুস্থ, বয়স্ক ও শিশুরা ৩ দিনের হিট অ্যালার্ট

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com