শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * সেই শিশু পর্নোগ্রাফার টিপু এবার ডিবির জালে   * ৪ মে থেকে শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা   * সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট   * গত ১৫ বছরে দেশের বিস্ময়কর উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের   * গাজা উপত্যকায় এক গণকবরেই ৩০০ লাশ   * মিয়ানমার নৌবাহিনীর এলোপাতাড়ি গুলি, ২ বাংলাদেশি গুলিবিদ্ধ   * খিলগাঁয়ে ট্রেন দূর্ঘটনায় অধ্যাপক আনু মুহাম্মদ   * বোটক্লাব কান্ডে পরীমণির বাট খাচ্ছে !   * মালিকদের লুটপাটে বেসরকারি অনেক ব্যাংক ধ্বংসের মুখে   * গুলশানের বারের সামনে হাতাহাতিতে তিন নারী গ্রেফতার  

   বিশেষ সংবাদ
সোমালিয়ায় জিম্মি জাহাজ বাংলাদেশি নাবিকদের উদ্ধারের চেষ্টা, দুপক্ষের গোলাগুলি
  Date : 14-03-2024
Share Button


ডেস্ক রিপোর্ট

সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ `এমভি আবদুল্লাহ`র নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে আরেকটি জাহাজ। এ সময় দুই জাহাজের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। তবে একপর্যায়ে দস্যুরা জিম্মি বাংলাদেশিদের হত্যার হুমকি দিলে পিছু হটে জাহাজটি। আজ বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন দস্যুদের হাতে জিম্মি এক নাবিক।
দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
এর আগে এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ভারত মহাসাগরে জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ এর পিছু নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) মেরিটাইম সিকিউরিটি ফোর্সের একটি যুদ্ধজাহাজ।ওই নাবিক জানান, গতকাল (বুধবার) নেভির একটা জাহাজ আমাদের উদ্ধারের চেষ্টা করে। কিন্তু এরা (জলদস্যুরা) আমাদের দেয়নি। ওরা (উদ্ধারে আসা জাহাজ) বাইরে থেকে ফায়ার করেছে। তখন জলদস্যুরা বলছে, হোস্টেজ (জিম্মি) আছে। ওরা (উদ্ধারে আসা জাহাজ) যদি হামলা করে, তাহলে আমাদের মেরে ফেলবে। এরপর ওরা সরে গেছে। দূরে থেকে আমাদের অনুসরণ করছে।জানা গেছে, গতকাল বিকেল থেকেই ওই জাহাজটি বাংলাদেশি জাহাজকে অনুসরণ করছে। তবে জাহাজটি ঠিক কোন দেশের নৌবাহিনীর সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এদিকে আজ সকালে অপহরণ হওয়া জাহাজটির উদ্ধার প্রক্রিয়া নিয়ে বিভিন্ন সরকারি দফতর প্রধান ও মার্চেন্ট জাহাজ মালিক এবং অফিসার্স এসোসিয়েশন একসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করেন। বৈঠক শেষে মোহাম্মদ মাকসুদ আলম সাংবাদিকদের জানান, সোমালিয়া উপকূলে নোঙর করেছে জাহাজটি। আশা করছি, যে কোনো সময় অপহরণকারিরা জাহাজের মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করবে। তারপরই আমরা কৌশল ঠিক করবো, কীভাবে আলোচনায় যাবো। এখন চিন্তা করছি, জাহাজে যারা অবস্থান করছে তারা এবং জাহাজটি যেন নিরাপদ থাকে সে বিষয়টি নিয়ে।
এর আগে সকাল ৬টায় সোমালিয়ার গারাকাড উপকূল থেকে ২০ মাইল দূরে ছিল জাহাজটি। ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোর তথ্য অনুযায়ী, আজ সকাল ৬টা পর্যন্ত জাহাজটি গারাকাড উপকূল থেকে ৭২ কিলোমিটার দূরে অবস্থান করছিল। তবে জাহাজটি ধীরে চলছে বলে ধারণা মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশনের। গত মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে ভারত মহাসাগরে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নেয় জলদস্যুরা। চট্টগ্রাম ভিত্তিক কেএসআরএম গ্রুপের মালিকানাধীন কোম্পানি এসআর শিপিং জাহাজটির মালিক।



  
  সর্বশেষ
সেই শিশু পর্নোগ্রাফার টিপু এবার ডিবির জালে
সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট
সারাদেশে গরমে বিপর্যস্ত জনজীবন ঢাকায় সবচেয়ে বেশি ঝুঁকিতে অসুস্থ, বয়স্ক ও শিশুরা ৩ দিনের হিট অ্যালার্ট
বোটক্লাব কান্ডে পরীমণির বাট খাচ্ছে !

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com