শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * সেই শিশু পর্নোগ্রাফার টিপু এবার ডিবির জালে   * ৪ মে থেকে শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা   * সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট   * গত ১৫ বছরে দেশের বিস্ময়কর উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের   * গাজা উপত্যকায় এক গণকবরেই ৩০০ লাশ   * মিয়ানমার নৌবাহিনীর এলোপাতাড়ি গুলি, ২ বাংলাদেশি গুলিবিদ্ধ   * খিলগাঁয়ে ট্রেন দূর্ঘটনায় অধ্যাপক আনু মুহাম্মদ   * বোটক্লাব কান্ডে পরীমণির বাট খাচ্ছে !   * মালিকদের লুটপাটে বেসরকারি অনেক ব্যাংক ধ্বংসের মুখে   * গুলশানের বারের সামনে হাতাহাতিতে তিন নারী গ্রেফতার  

   বিশেষ সংবাদ
ভাইদের দোয়ায় বেপরোয়া কিশোর গ্যাং
  Date : 27-03-2024
Share Button



কামরুজ্জামান মিল্টন

রাজনৈতিক ছত্রছায়ায় বেপরোয়া কিশোর গ্যাং। কোনো কিছুতেই দমানো যাচ্ছে না কিশোর অপরাধীদের দৌরাত্ম্য। রাজধানী ঢাকা থেকে শুরু করে সারা দেশে গ্রাম পর্যন্ত কিশোর গ্যাংয়ের তৎপরতা বাড়ছে। খুন, ধর্ষণ, মাদক চোরাচালান, মাদক সেবনসহ নানা অপরাধে জড়িয়ে পড়েছে কিশোররা। মেয়েদের উত্ত্যক্তকরণ ও আধিপত্য নিয়ে বিরোধে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও অপ্রীতিকর ঘটনার জন্ম দিচ্ছে তারা। কিশোর অপরাধ দমনে জনসচেতনতা তৈরির লক্ষ্যে নানাভাবে চেষ্টা করেও পেরে উঠছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ডাটাবেজ তৈরির কাজ চললেও মিলছে না সুফল।

ক্ষমতাসীন দলের বিভিন্ন পর্যায়ের নেতা ও একশ্রেণির জনপ্রতিনিধিদের ছত্রছায়ায় থেকে পাড়ামহল্লা, অলিগলি দাপিয়ে বেড়াচ্ছে তারা। মোটরসাইকেল নিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত ঘুরে বেড়ানোর কারণে সবার কাছে আতঙ্কের নাম এখন কিশোর গ্যাং।গ্রামগঞ্জেও বিস্তৃত হয়েছে কিশোর অপরাধীদের নেটওয়ার্ক। গত দুই মাসে সহস্রাধিক কিশোর গ্যাংয়ের সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ও র‍্যাব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তার পরও কিশোর গ্যাংয়ের তৎপরতা কমছে না। কিশোর গ্যাং লাঠিয়াল বাহিনীর মতো হাতিয়ার হিসেবে ব্যবহার হয়। পাড়ার একশ্রেণির মেম্বার, ইউপি চেয়ারম্যান, কোনো কোনো সংসদ সদস্য ও রাজনৈতিক নেতারা তাদের প্রশ্রয় দেয়। তাদের দিয়ে দখল, মাদক ব্যবসা, চাঁদাবাজি করাচ্ছে। কেউ বাড়ি নির্মাণ করতে গেলে তাদের চাঁদা দিতে হয়। এসব কিশোর গ্যাং প্রকাশ্যে মানুষ খুনও করে। বছর তিনেক আগে রাজধানীর পল্লবীতে সন্তানদের সামনে কুপিয়ে হত্যা করা হয় শাহিনুদ্দিন নামে এক ব্যক্তিকে। সুমন নামে এক কিশোর গ্যাং লিডার তাকে হত্যা করে। পরে সে এক জনপ্রতিনিধিকে ফোন করে বলে, স্যার ফিনিশ। ঘটনাটি বেশ চাঞ্চল্য সৃষ্টি করে।
ইতিমধ্যে সাভারে কয়েকটি ঘটনা ঘটেছে। সাভারে মুদি দোকানদার টাকা ছাড়া সিগারেট দেয়নি। এ কারণে প্রকাশ্যে ছুরিকাঘাত করে ঐ দোকানিকে হত্যা করে কিশোর গ্যাং। নারায়ণগঞ্জের রূপগঞ্জে গোলাকান্দাইলে কিশোর গ্যাং মাসুম বিল্লা হত্যাসহ ১২ মামলার আসামি। ঐ এলাকায় ঘরবাড়ি কিছুই করতে গেলেই তাকে চাঁদা দিতে হয়। সে প্রকাশ্যে চাঁদাবাজি করছে। অথচ পুলিশ তাকে খুঁজে পায় না। স্থানীয় পুলিশ ফাঁড়ির একজন কর্মকর্তার সঙ্গে তার সখ্যতা রয়েছে বলে এলাকাবাসী জানান। এছাড়া পুরো রূপগঞ্জ এলাকায় পাড়া-মহল্লায় অনেকগুলো কিশোর গ্যাং রয়েছে।
অপরাধ বিশেষজ্ঞরা বলেন, এদের উত্থানের মূলে রয়েছে মাদক। তারা পকেটে ইয়াবা নিয়ে চলে, বিক্রি করে। কেউ অর্ডার দিলে মোটরসাইকেলে দিয়ে পৌঁছে দেয়। স্ব স্ব থানার একশ্রেণির পুলিশ নিয়মিত তাদের কাছ থেকে মাসোহারা পায়। তাদের ধরতে গেলে জনপ্রতিনিধিরা তাদের দলীয় লোক বলে ছাড়িয়ে নেয়।এলাকার জ্যেষ্ঠ লোকজন জানান, আগে তাদের সামনে এই বয়সের সন্তানরা ভয়ে আসতো না। তাদের এখন চাঁদা দিয়ে চলতে হয়। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নিলে দেশব্যাপী আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটবে।



  
  সর্বশেষ
সেই শিশু পর্নোগ্রাফার টিপু এবার ডিবির জালে
সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট
সারাদেশে গরমে বিপর্যস্ত জনজীবন ঢাকায় সবচেয়ে বেশি ঝুঁকিতে অসুস্থ, বয়স্ক ও শিশুরা ৩ দিনের হিট অ্যালার্ট
বোটক্লাব কান্ডে পরীমণির বাট খাচ্ছে !

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com