রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * উত্তপ্ত মণিপুরে এবার রকেট হামলার পর সব স্কুল বন্ধ ঘোষণা   * রাতে দেশে ফিরছেন মির্জা ফখরুল   * দিনাজপুরে আখেরি মোনাজাতে শেষ হলো জেলা ইজতেমা   * নার্সিং শিক্ষার্থীদের ‘প্রতীকী বিষপান’ কর্মসূচিতে অসুস্থ ১৫   * নারায়ণগঞ্জে স্বেচ্ছাসেবক-যুবদলের সংঘর্ষ, আহত ৭   * চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কত?   * শিপ ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, দগ্ধ ৬   * বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করা হবে না: ধর্ম উপদেষ্টা   * মধ্যরাতে গুলশানে এক্সিম ব্যাংকে ডাকাতির চেষ্টা, আটক ১০   * আওয়ামী ফ্যাসিবাদের প্রতিধ্বনি বিএনপির কর্মকাণ্ডে শুনতে পাচ্ছি  

   আন্তর্জাতিক
ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন শাসক আসে, দল পাল্টায়; ‘ল্যারি’ থেকেই যায়!
  Date : 07-07-2024
Share Button

অনলাইন ডেস্ক

কনজারভেটিভ জামানা শেষ লেবার পার্টির জামানায় প্রবেশ করেছে যুক্তরাজ্য। এরই মধ্যে ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হয়ে এসেছেন নতুন প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার। কিন্তু এত পরিবর্তনের মধ্যেও একজন যেন চিরস্থায়ী। দেশে নির্বাচনী লড়াই, রাজনৈতিক পালাবদল- সবকিছু দেখেও তার অবস্থানের কোনো পরিবর্তন নেই। বড়জোর হয়তো একটা হাই তুলে পাশ ফিরে আবার ঘুমিয়ে পড়ে সে।

কথা হচ্ছে ল্যারিকে নিয়ে। সে হলো ব্যাটারসি ডগস অ্যান্ড ক্যাটস হোম থেকে উদ্ধার করা একটি বাদামী-সাদা ট্যাবি বিড়াল। ২০০৭ সালে জন্ম নেওয়া বিড়ালটিকে ২০১১ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে আনা হয়। তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের অত্যন্ত প্রিয় হয়ে ওঠে ল্যারি। তারপর থেকে একের পর এক ডামাডোল হয়েছে ব্রিটিশ রাজনীতিতে।

ব্রেক্সিট থেকে শুরু করে করোনা মহামারিতে বারবার বিপর্যস্ত হয়েছে যুক্তরাজ্য। একের পর এক প্রধানমন্ত্রী মেয়াদ শেষের আগেই পদত্যাগ করতে বাধ্য হয়েছেন, বিদায় জানিয়েছেন ১০ ডাউনিং স্ট্রিটকে। কিন্তু বহাল তবিয়াতে রয়ে গেছে ল্যারি। মন্ত্রিপরিষদ অফিসে ‘চিফ মাউসার’ হিসেবে কাজ করে যাচ্ছে সে।

যুক্তরাজ্যের গত ১৪ বছরের রাজনৈতিক অস্থিরতার মধ্যে ডাউনিং স্ট্রিটে ল্যারি অবিচ্ছিন্ন উপস্থিতি রয়ে গেছে। ২০১১ সাল থেকে পাঁচজন রক্ষণশীল প্রধানমন্ত্রীর অধীনে কাজ করছে সে। তাছাড়া মার্গারেট থ্যাচার, টনি ব্লেয়ার, উইনস্টন চার্চিল ও বেঞ্জামিন ডিসরেইলি- এর চার ব্রিটিশ প্রধানমন্ত্রীর চেয়েও বেশি সময় ধরে এখানে দায়িত্ব পালন করেছে।

হাজারো দায়িত্বের গুরুভার রয়েছে এই ছোট্ট চতুষ্পদী প্রাণীর উপর। প্রধানমন্ত্রীর বাসভবন থেকে ইদুরবাহিনীকে দূর করা থেকে দেশ-বিদেশের হেভিওয়েট অতিথিদের আপ্যায়ন- সব কাজেই ডাক পড়ে ল্যারির। তাছাড়া নিয়মিত ফটোগ্রাফারদের জন্য গম্ভীর মুখে ফটোজেনিক পোজও দেয় ল্যারি।

গত ১৪ বছরে ৫ জন প্রধানমন্ত্রী পেয়েছে যুক্তরাজ্য। ২০২৪ সালের নির্বাচনের পর প্রধানমন্ত্রীত্ব থেকে বিদায় নেন ঋষি সুনাক। অর্থাৎ নিজের কার্যকালে মোট ৬ জন প্রধানমন্ত্রীকে ডাউনিং স্ট্রিটে দেখবে বিখ্যাত এই বিড়াল। ডুবে যাওয়া অর্থনীতি, দেশের প্রশাসনের অস্থিরতার মধ্যে ল্যারি যেন ধ্রুবতারার মতো স্থির। হাফ ডজন প্রধানমন্ত্রী পেরিয়েও নিজের দায়িত্ব পালনে অবিচল এই ছোট্ট প্রাণীটি।



  
  সর্বশেষ
জামাই-বউয়ের পুকুর ডাকাতিতে ন্যুজ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট
এশিয়ার সর্ববৃহৎ ব্যাংক কেলেঙ্কারির নায়ক এস. আলম
নির্বাচন কখন হবে সেটি রাজনৈতিক সিদ্ধান্ত, আমাদের নয়: প্রধান উপদেষ্টা
বাট খাওয়ার অপেক্ষায় রাজউক’র দুর্নীতিবাজ ডাটা-মোমিন

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com