সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * সংগীত শিল্পীর মাদকের কারবার!   * সর্বাঙ্গের ব্যথায়,মলম দিবে কোথায়,গ্যাড়াকল চালকদের সম্পদের লোমহর্ষক ঘটা,তবু থামেনি রক্তচোষা   * সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট   * গত ১৫ বছরে দেশের বিস্ময়কর উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের   * গাজা উপত্যকায় এক গণকবরেই ৩০০ লাশ   * মিয়ানমার নৌবাহিনীর এলোপাতাড়ি গুলি, ২ বাংলাদেশি গুলিবিদ্ধ   * খিলগাঁয়ে ট্রেন দূর্ঘটনায় অধ্যাপক আনু মুহাম্মদ   * বোটক্লাব কান্ডে পরীমণির বাট খাচ্ছে !   * মালিকদের লুটপাটে বেসরকারি অনেক ব্যাংক ধ্বংসের মুখে   * গুলশানের বারের সামনে হাতাহাতিতে তিন নারী গ্রেফতার  

   আন্তর্জাতিক
সোনিয়া গান্ধী কত সম্পদের মালিক
  Date : 18-02-2024
Share Button


অনলাইন ডেস্ক
নিজের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দিলেন সোনিয়া গান্ধী। আর দেখা গেল গেলো পাঁচ বছরে কংগ্রেস ক্ষমতায় না থাকলেও সম্পত্তির পরিমাণ বেড়েছে কংগ্রেসের সাবেক সভানেত্রীর। সোনার গহনা থেকে শুরু করে ইতালির বাড়ির ভাগ এবং উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি সব মিলিয়ে ২০১৯ থেকে ২০২৪ সালে সম্পত্তি ৫.৮৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে সোনিয়ার। রাজ্যসভার প্রার্থী হিসেবে বুধবারই নিজের মনোনয়নপত্র জমা দিয়েছেন সোনিয়া। সাত বার লোকসভা ভোটে জেতার পর এই প্রথম সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় প্রার্থী হচ্ছেন তিনি। কংগ্রেস সভানেত্রী একটি চিঠি লিখে জানিয়েছেন স্বাস্থ্যের জন্যই দীর্ঘ দিনের লোকসভা কেন্দ্র রায়বরেলী ছাড়তে হচ্ছে তাকে। তবে রাজ্য সভার সাংসদ হিসেবে দেশের কাজ করবেন।
গত বুধবার অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি সোনিয়া তার মনোনয়নপত্র জমা দিয়েছেন রাজস্থানের রাজ্যসভার প্রার্থী হিসাবে। তার জমা দেয়া সেই হলফনামা থেকেই প্রকাশ্যে এসেছে তার বর্তমান আর্থিক অবস্থার কথা। এমনকি, সোনিয়ার বিরুদ্ধে থাকা আইনি মামলার সবিস্তার তথ্যও জানা গেছে সেই হলফনামা থেকে। হলফনামার তথ্য অনুযায়ী সনিয়া গান্ধীর মোট সম্পত্তির মূল্য ১২ কোটি ৫৩ লাখ ৭৬ হাজার ৮২২ টাকা। যার মধ্যে অস্থাবর সম্পত্তি ছয় কোটি ৩৮ লাখ ১১ হাজার ৪১৫ টাকার। এই অস্থাবর সম্পত্তির মধ্যে রয়েছে নগদ অর্থ, সোনার গহনা, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া রয়্যালটি, নানা রকম বিনিয়োগ থেকে প্রাপ্য অর্থ, এ ছাড়া বন্ড, ব্যাংকে জমা টাকা।
অস্থাবর সম্পত্তির একটা বড় অংশ হল সোনিয়ার গহনা। কংগ্রেস সাংসদকে সে ভাবে গহনার সাজে দেখা না গেলেও তার মোট ১ কোটি ৭ লাখ ১৫ হাজার ৪৯০ টাকার গহনা রয়েছে বলে লেখা রয়েছে হলফনামায়। এর মধ্যে ১ কেজি ৩০০ গ্রাম সোনার গহনা। যার মূল্য ৪৯.৯৫ লাখ টাকা। রয়েছে ৮৮ কেজির রুপোর গহনা এবং বাসনপত্রও। যার মূল্য ৫৭.২ লাখ টাকা। এর পাশাপাশি ৯০ হাজার টাকা নগদ অর্থেরও হিসাব দিয়েছেন সোনিয়া।সোনিয়ার মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ৬.১৫ কোটি টাকার। এর মধ্যে রয়েছে উত্তরাধিকার সূত্রে পাওয়া সনিয়ার ইটালির বাড়িও। ওই বাড়িতে সনিয়ার ভাগের মূল্য ২৬.৮৪ লাখ টাকা। এর আগে লোকসভা নির্বাচনেও নিজের সম্পত্তির হিসাব দিয়েছিলেন সোনিয়া। দেখা যাচ্ছে তার সম্পত্তির পরিমাণ প্রতি পাঁচ বছর অন্তর বেড়েছে। তবে ২০০৯ সাল থেকে ২০১৪ সালে সনিয়ার সম্পত্তি যেখানে ৫৭৪.১৮ শতাংশ বেড়েছিল। সেখানে কংগ্রেস ক্ষমতা থেকে সরে আসার পর সনিয়ার সম্পত্তি বৃদ্ধির হার অনেকটাই কমেছে। ২০১৯ সালে ২৭.৫৯ শতাংশ সম্পত্তি বেড়েছিল সনিয়ার। ২০২৪ সালে এই হার আরও কমে দাঁড়িয়েছে ৫.৮৯ শতাংশ। হলফনামায় সোনিয়ার সম্পত্তি ছাড়াও তার শিক্ষাগত যোগ্যতা এবং তার বিরুদ্ধে দায়ের হওয়া আইনি মামলার হিসাব রয়েছে। তিনি জানিয়েছেন, তিনি ১৯৬৪ সালে সিয়েনার ইনস্টিটিউটো সান্টা টেরেসা থেকে বিদেশি ভাষায় (ফরাসি এবং ইংরেজি) তিন বছরের পাঠক্রম করেছেন। কেমব্রিজের লেনক্স কুক স্কুল থেকে ১৯৬৫ সালে ইংরেজি ভাষার উপর একটি সার্টিফিকেট কোর্স করেছেন। আর জানানো হয়েছে, সোনিয়ার বিরুদ্ধে একটিও ফৌজদারি মামলা দায়ের করা হয়নি।



  
  সর্বশেষ
সংগীত শিল্পীর মাদকের কারবার!
সেই শিশু পর্নোগ্রাফার টিপু এবার ডিবির জালে
সাবেক আইজি বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে রিট
সারাদেশে গরমে বিপর্যস্ত জনজীবন ঢাকায় সবচেয়ে বেশি ঝুঁকিতে অসুস্থ, বয়স্ক ও শিশুরা ৩ দিনের হিট অ্যালার্ট

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com