বুধবার, ডিসেম্বর ৬, ২০২৩
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * আমরা তো জোর করে নির্বাচনে যাচ্ছি না : ওবায়দুল কাদের   * বিআরটিএর আরেক পাশ-ফেলের ভয়ঙ্কর গেড়াকল-ঘুষের টাকায় অভাবনীয় পরিমান সম্পদ   * যুক্তরাষ্ট্রের নতুন শ্রম নীতি বাংলাদেশের জন্য কতটা শঙ্কার?   * দেশের সব থানার ওসি বদলির নির্দেশ   * অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ দেখা যাচ্ছে না: টিআইবি   * বিআরটিএর জোয়ারসাহারায় মধু থৈথৈ-সরদার মৌয়ালের চেলাপেলারা গেল কই   * নির্বাচনের ১০ দিন আগেই মাঠে নামছে বিজিবি, থাকবে ১৩ দিন   * এইচএসসি-সমমানের ফল প্রকাশ, পাসের হার ৭৮.৬৪   * নির্বাচন স্বচ্ছ করতে যা দরকার, সবই করেছে সরকার : প্রধানমন্ত্রী   * নির্বাচন সংশ্লিষ্ট সহিংস ঘটনা মূল্যায়নে বিশেষজ্ঞ টিম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র  

   আন্তর্জাতিক
আরব নেতাদের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান ব্লিঙ্কেনের
  Date : 05-11-2023
Share Button

অনলাইন ডেস্ক
ফিলিস্তিন ও ইসরাইল সংঘাতকে কেন্দ্র করে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক ও আরব নেতারা শনিবার বৈঠকে বসেছেন। বৈঠকে গাজায় দ্রুত যুদ্ধ বিরতির প্রস্তাব দেন আরব নেতারা। কিন্তু এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

শনিবার (৪ নভেম্বর) জর্ডানের রাজধানী আম্মান শহরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আরব ও জর্ডানের শীর্ষ নেতারা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে যুদ্ধ বিরতির জন্য চাপ দেয়। কিন্তু তা প্রত্যাখ্যান করে ব্লিঙ্কেন বলেন, যুদ্ধবিরতি দিলে সবচেয়ে সুবিধা পাবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এ জন্য মানবিক দিক বিবেচনায় বেসামরিক নাগরিকদের সহায়তার জন্য অন্যত্র সরিয়ে নেওয়ার পক্ষে অভিমত দিয়েছেন তিনি।

বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান, যুদ্ধ বিরতি হামাসকে নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ দেবে। গত ৭ অক্টোবর হামাস কী করেছে ভুলে গেলে হবে না। তারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালানোকে কেন্দ্র করেই এই দ্বন্দ্বের সূত্রপাত হয়েছে।

লেবাননের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, বৈঠকে লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সাথে সাক্ষাৎ করেছেন ব্লিঙ্কেন। এ সময় গাজায় যুদ্ধ বিরতির গুরুত্ব সম্পর্কে ব্লিঙ্কেনকে জোর তাগিদ দিয়েছেন নাজিব মিকাতি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি, সৌদির পক্ষ থেকে প্রিন্স ফয়সাল বিন ফারহান, সংযুক্ত আরব আমিরাত থেকে আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান, কাতার থেকে মোহাম্মাদ বিন আব্দুল রহমান বিন জাসিম আল থানি, মিশর থেকে সামেহ শকরি ও ফিলিস্তিন থেকে হুসেইন আল শেখ।

বৈঠকের পর জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গাজায় দ্রুত যুদ্ধ বিরতি ও ত্রাণ কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন আরব নেতারা।

সূত্র: রয়টার্স।



  
  সর্বশেষ
১০ ডিসেম্বর আওয়ামী লীগের সমাবেশ হচ্ছে না : ওবায়দুল কাদের
বিরোধীদলীয় নেতাকর্মী গ্রেফতারের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র
হাইকোর্টের মন্তব্য-আল্লাহর হুকুমে নির্বাচন হচ্ছে
যুক্তরাষ্ট্রের নতুন শ্রম নীতি বাংলাদেশের জন্য কতটা শঙ্কার?

প্রধান সম্পাদক: এনায়েত ফেরদৌস , অনলাইন সম্পাদক (ভারপ্রাপ্ত ) কামরুজ্জামান মিল্টন |
নির্বাহী সম্পাদক: এস এম আবুল হাসান
সম্পাদক জাকির হোসেন কর্তৃক ২ আরকে মিশন রোড ঢাকা ১২০৩ থেকে প্রকাশিত ও বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল ঢাকা ১০০০ থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২/২, ইডেন কমপ্লেক্স (৪র্থ তলা) সার্কুলার রোড, ঢাকা ১০০০। ফোন: ০১৭২৭২০৮১৩৮, ০১৪০২০৩৮১৮৭ , ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:bortomandin@gmail.com